Total: ৳ 0.00
Total: ৳ 0.00

যে ১০টি হার্ডওয়্যার টুলস প্রত্যেক DIYer রাখা জরুরী – fixit.com.bd

প্রতিদিনই কর্মক্ষেত্রে মানুষদের মুখোমুখি হতে হয় নানা চ্যালেঞ্জের। আর নিত্যনতুন এসব সমস্যা যারা নিজ হাতেই সমাধান করার চেষ্টা করেন তারাই সত্যিকারের DIYer। আপনি যদি একজন DIYer হয়ে থাকেন তবে বাসা, ওয়ার্কশপ কিংবা কর্মক্ষেত্রের বিভিন্ন ছোট-বড় প্রোজেক্টের কাজ নিজেই সমধান করতে পারেন। এতে একদিকে যেমন মিস্ত্রির সার্ভিস চার্জ বাবদ খরচ কমে, তেমনই যথাসময়ে কাজ সম্পাদন করা যায় বলে সময়ের অপচয়ও রোধ করা সম্ভব। তাছাড়া নিত্যদিনের নানা সমস্যাগুলো নিজেই সমাধান করার মধ্য দিয়ে যেমন কার্যদক্ষতা অর্জন করা সম্ভব, তেমনই নিজ সন্তানদের এসকল কার্য শেখানোর মাধ্যমে একটি দক্ষ ভবিষ্যৎ প্রজন্ম গড়ে তোলা সম্ভব।

হাতের কাছে প্রয়োজনীয় সব টুলস থাকলে সময়ের কাজ সময়েই করা সম্ভব! কিন্তু সঠিক সময়ে সঠিক টুলসগুলো আপনার কাছে না থাকলে হতে পারে বিপত্তি! তবে এই নিয়ে চিন্তিত হবেন না। কারন একজন DIYer হিসেবে যে টুলসগুলো আপনার অবশ্যই রাখা উচিৎ, তার বিস্তারিত বর্ণনা আমি আপনাদের দিয়ে থাকবঃ  

১. ক্ল হ্যামারঃ  একটি ক্ল হ্যামার আপনার যেকোন প্রোজেক্টের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ হ্যান্ড টুলস। এর সমান্তরাল অংশটি কাঠ কিংবা দেয়ালে পেরেক লাগানোর কাজে ব্যবহার হয় অন্যদিকে এর V আকৃতির অংশটি কোন বস্তু থেকে পেরেক তুলে ফেলার কাজে ব্যবহার হয়। দুটো ভিন্ন কাজ একই হাতুড়ি দিয়ে করা যায় বলে ক্ল হ্যামার প্রত্যেক DIYer দের পছন্দের শীর্ষে হ্যান্ড টুলস।

তবে আপনার অবশ্যই এমনসব ম্যাটেরিয়ালের তৈরি ক্ল হ্যামার নির্বাচন করা উচিৎ, যা জং প্রতিরোধে কার্যকর এবং যার হাতলে ব্যবহৃত রাবার গ্লাফস আঘাতের ফলে সৃষ্ট কম্পনকে অনেকাংশ কমাতে সাহায্য করে। এতে করে আপনি একটি ক্ল হ্যামার যেমন বছরের পর বছর ব্যবহার করতে পারবেন, তেমনই ভাল মানের ক্ল হ্যামার আপনার কাজকে করবে অনেক বেশী আরামদায়ক।

সেরা দামে উন্নতমানের ক্ল হ্যামারগুলো পেতে এখানে ক্লিক করুন

https://www.ubuy.co.it/

২. স্ক্রু ড্রাইভার সেটঃ বৈদ্যুতিক বাল্পের কভার লাগানো কিংবা অপসারণ এবং ফার্নিচারের নব, ফার্নিচার হ্যান্ডেল লাগানোর কাজে স্ক্রু ড্রাইভার একটি প্রয়োজনীয় হ্যান্ড টুলস। কিন্তু আপনার বিভিন্ন প্রোজেক্টে কখন কত সাইজের স্ক্রু ড্রাইভার প্রয়োজন হতে পারে তা নির্ণয় করা বেশ কঠিন। তাই নিরবচ্ছিন্নভাবে আপনার কাজগুলো শেষ করার জন্য স্ক্রু ড্রাইভার সেট আপনার সংগ্রহে রাখাটা খুব জরুরী।

সেরা দামে সেরা মানের স্ক্রু ড্রাইভার সেট পেতে এখানে ক্লিক করুন

https://www.bahco.com/

৩. কর্ডলেস ড্রিল মেশিনঃ একটি সেরা মানের কর্ডলেস বা ব্যাটারি শক্তিতে চালিত ড্রিল মেশিন আপনার নির্দিষ্ট কোন প্রোজেক্ট সফলভাবে সম্পাদন করতে সময় ও খরচ উভয় হ্রাস করবে। উদাহরণস্বরূপ, আপনার কাছে একটি কর্ডলেস ড্রিল মেশিন থাকলে দেয়ালে ঘড়ি কিংবা টিভি প্রতিস্থাপন করতে মিস্ত্রির অপেক্ষায় ঘণ্টার পর ঘণ্টা বসে থাকার প্রয়োজন নেই এবং এতে মিস্ত্রি সার্ভিস চার্জ বাবদ বাড়তি খরচও অনেকাংশই হ্রাস করা সম্ভব। তাছাড়া, কর্ডলেস ড্রিল ব্যবহার করার সবচেয়ে বড় সুবিধা হচ্ছে, আপনাকে মেশিনে ইলেকট্রিক সংযোগ দেওয়ার জন্য সকেট খুঁজে বেড়ানো কিংবা সকেট থেকে নির্দিষ্ট কোন দূরত্বে পৌঁছানোর জন্য আলাদাভাবে মাল্টিপ্লাগ ক্রয় করার প্রয়োজন নেই।

https://www.amazon.ae/

সেরা দামে সেরা মানের কর্ডলেস ড্রিল মেশিনগুলো পেতে এখানে ক্লিক করুন

৪. টুল বক্সঃ প্রয়োজনের সময় হাতের কাছে নির্দিষ্ট টুলসটি খুঁজে না পাওয়া গেলে কার ভাল লাগে? তবে একটি সেরা মানের টুল বক্স আপনার প্রোজেক্টের কাজে ব্যবহৃত সব টুলসগুলো খুব সহজেই খুঁজে পেতে কিংবা এক স্থান থেকে অন্য স্থানে ভারী টুলসগুলো নিরাপদে বহন করতে সাহায্য করে। পাশপাশি, এই ধরনের টুল বক্স আদ্র আবহাওয়া থেকে টুলসে জং ধরার প্রবণতাও হ্রাস করে। বিভিন্ন পেশাজীবী মানুষদের উপর ভিক্তি করে টুল বক্সের আকার বা আকৃতির মধ্যে রয়েছে কিছু তারতম্য। যেমন ইলেকট্রিশিয়ান কিংবা DIY কাজের জন্য প্লাস্টিক টুল বক্সগুলো বেশ জনপ্রিয়, অন্যদিকে রাজমিস্ত্রি কিংবা কনস্ট্রাকশন কাজের জন্য ষ্টীলের টুল বক্সগুলো বেশী ব্যবহৃত হয়।

সেরা দামে সেরা মানের সব টুল বক্সগুলো পেতে এখানে ক্লিক করুন

https://www.fervi.com/

৫. কম্বিনেশন প্লাইয়ারঃ বাজারে যে কয়েক ধরনের প্লাইয়ার রয়েছে, কম্বিনেশন প্লাইয়ার তাদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় একটি হ্যান্ড টুলস। আপনার প্রোজেক্টটি যদি ইলেকট্রিক কিংবা কাঠের কাজের সাথে সম্পৃক্ত থাকে, তবে নিঃসন্দেহে কম্বিনেশন প্লাইয়ার আপনার কাজকে করবে অনেক বেশী সহজ ও আরামদায়ক। একটি ভাল মানের কম্বিনেশন প্লাইয়ার আপনাকে ইলেকট্রিক তার কাটা থেকে শুরু করে, তার পেঁচানো, নাট টাইট দেওয়া, কাঠ কিংবা দেয়াল থেকে পেরেক উপড়ানো ইত্যাদি বিভিন্ন কাজে সাহায্য করবে।

সেরা দামে সেরা মানের সব প্লাইয়ারগুলো পেতে এখানে ক্লিক করুন

https://www.wonkeedonkeetools.co.uk/

৬. ল্যাডার সাধারনত ডাইনিং চেয়ার কিংবা টেবিলের উপর দাড়িয়ে ঘরের লাইট পরিবর্তন করা, ইলেকট্রিক বাল্পের কভার লাগানোর জন্য স্ক্রু টাইট দেওয়া, ড্রিল করা ইত্যাদি এখন অনেকটাই স্বাভাবিক। কিন্তু এভাবে অনেকক্ষেত্রেই সঠিক দূরত্বে হাত পৌঁছাতে সমস্যা হওয়ার কারনে হতে পারে মারাত্মক দুর্ঘটনা। তাই অধিক উচ্চতার কাজগুলো সঠিক ব্যালেন্স বজায় রেখে নিরাপদে সম্পাদন করতে আপনার প্রয়োজন অনুযায়ী নির্দিষ্ট স্টেপ এর ল্যাডার ব্যবহার করাটাই শ্রেয়।

https://fixit.com.bd/

সেরা দামে সেরা মানের সব ল্যাডার এক জায়গায় পেতে এখানে ক্লিক করুন

৭. এডজাস্টেবল রেঞ্জঃ আজকাল বাসা-বাড়িতে কলের লিকেজ সমস্যা হওয়াটা যেন অনেকটাই স্বাভাবিক। এইতো সেদিন আমার বাসার ওয়াশরুমের পুরানো একটি কল থেকে লিকেজ সমস্যা দেখা যায়। ভাগ্যিস বাসায় একটি এডজাস্টেবল রেঞ্জ ছিল! তাই কোন রকম কালক্ষেপণ না করে নিজেই নতুন একটি কল এনে এডজাস্টেবল রেঞ্জ এর সাহায্যে খুব সহজেই পুরাতন নষ্ট কলটি পরিবর্তন করতে পারলাম। শুধু কি তাই, এডজাস্টেবল রেঞ্জ এর সাহায্যে নাট/ বোলট টাইট দেওয়া এবং পাইপ বা নাট/ বোলট এর পরিধি অনুযায়ী রেঞ্জ এর মুখ বড় কিংবা ছোট করা যায়। তাই একজন DIYer হিসেবে আপনার কালেকশনে এডজাস্টেবল রেঞ্জ থাকাটা আবশ্যক।

https://spy.com/

সেরা দামে সেরা মানের সব এডজাস্টেবল রেঞ্জগুলো পেতে এখানে ক্লিক করুন

৮. হ্যান্ড সোঃ আপনি যদি কাঠ কিংবা প্লাইউড প্রোজেক্ট নিয়ে কাজ করার পরিকল্পনা করে থাকেন তবে আপনার কাছে একটি হ্যান্ড সো থাকাটা খুব জরুরী। একটি হ্যান্ড সো আপনাকে আপনার প্রয়োজন অনুযায়ী কাঠ, প্লাস্টিক কিংবা প্লাইউড নিখুঁতভাবে কাটতে সাহায্য করবে। তাছাড়া আপনার প্রোজেক্টটি যদি দীর্ঘদিনের জন্য হয়ে থাকে তবে সেক্ষেত্রে ইলেকট্রিক সার্কুলার সো আপনার কাজগুলো দ্রুত ও নিখুঁতভাবে সম্পাদন করতে সাহায্য করবে।

সেরা দামে সেরা মানের সব হ্যান্ড সো গুলো পেতে এখানে ক্লিক করুন

৯. ইউটিলিটি নাইফঃ পিচবোর্ড, প্লাস্টিক, স্কচটেপ কিংবা পেপার শীট কাটার কাজে অনেকেই ব্লেড ব্যবহার করে থাকে, যা অত্যন্ত বিপদজনক ও ঝুঁকিপূর্ণ। একটি সেরা মানের ইউটিলিটি নাইফ নিরাপদে ও নিশ্চিন্তে আপনার প্রোজেক্টের প্রয়োজন অনুযায়ী নির্দিষ্ট সাইজে পিচবোর্ড, প্লাস্টিক কিংবা পেপার শীট কাটতে সহযোগিতা করবে। তাছাড়া এই ধরনের নাইফগুলোর ব্লেড পরিবর্তন করা যায় বলে, বছরের পর বছর একটি ইউটিলিটি নাইফ বহুদিন ব্যবহার করা সম্ভব।

সেরা দামে সেরা মানের সব ইউটিলিটি নাইফ পেতে এখানে ক্লিক করুন

https://www.nytimes.com/

১০। মিজারিং টেপঃ মিজারিং টেপ যে কিভাবে নির্ভুল পরমাপ দিতে পারে তার প্রমান আমি নিজেই। বেশ কয়েকমাস আগে আমার ঘরের খাটের পাশের খালি জায়গাটার জন্য একটি আলমারি ক্রয় করব ভাবছিলাম। কিন্তু খাটের পাশে অল্প জায়গায় কত বড় আলমারি রাখা যাবে তা খালি চোখে কিছুতেই আন্দাজ করতে পারছিলামনা। হঠাৎ করেই মাথায় এল মিজারিং টেপ এর কথা! যেইভাবা সেই কাজ। মিজারিং টেপ দিয়ে খালি জায়গাটার মাপ দিতেই পেয়ে গেলাম নির্দিষ্ট সাইজের আলমারির জন্য সঠিক পরিমাপ। তাই ঘরের বিভিন্ন জিনিস পরিমাপে কিংবা ওয়ার্কশপের কাজে মিজারিং টেপ একটি অন্যতম হার্ডওয়্যার টুলস।

https://home-building.wonderhowto.com/

সেরা দামে সেরা মানের মিজারিং টেপ পেতে এখানে ক্লিক করুন

উপরের উল্লেখিত ১০টি হার্ডওয়্যার টুলস আপনার বাড়ি কিংবা কর্মক্ষেত্রের নিত্যদিনের ছোটখাট সমস্যা নিজ হাতেই সমাধান করতে সাহায্য করবে। তবে আপনি যদি আরও গুরুত্বপূর্ণ কোন প্রোজেক্টের সাথে সম্পৃক্ত থাকেন যেখানে অনন্যা ভারী হার্ডওয়্যার সামগ্রীর প্রয়োজন রয়েছে সেক্ষেত্রে আপনার প্রয়োজনীয় সেরা মানের সব হার্ডওয়্যার টুলসগুলো এক জায়গায় সেরা দামে খুঁজে পেতে ভিজিট করুন fixit.com.bd তে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

X